Tuesday 28 August 2018

অগোছালো বই, এলোমেলো পড়া






# অগোছালো বই, এলোমেলো পড়া - ১
আংলা-বাংলা।
লেখক : অমূল্যভূষণ পাল।
নিজের জন্য বই কেনা কয়েক মাস ধরে প্রায় বন্ধ। তার অন্যতম কারণ আমার দু বছর উত্তীর্ণ ছেলে আমাকে বই নিয়ে বসতে দেখলেই সেটা টেনে নিয়ে নিজে পড়তে বসে। মানে পড়ার চেষ্টা করে। ফলে যে বই নিয়েই বসি সেটা অসম্পূর্ণ অবস্থায় পরে থাকে। ফলে নিজের জন্য বই কেনা প্রায় বন্ধ করে দিয়েছি। কিন্তু বই কেনা বন্ধ করতে পারিনি। কিন্তু কেনাকাটা গুলো হয়ে পরেছে ছেলেকেন্দ্রীক। অস্বীকার করব না একই সঙ্গে নিজের ছোটবেলাকে ফেরত পাওয়ার বা

একবার ছুঁয়ে দেখার এক নেশাও এর মধ্যে মিশেছে।

এতটা ভূমিকা করার একমাত্র কারণ, ছেলের জন্য কেনা একটা ছড়ার বই। বইটির নাম আংলা-বাংলা। লেখক অমূল্যভূষণ পাল। আমি আগে দেখিনি। নামও শুনিনি। বইয়ের প্রচ্ছদটা আমাকে বইটা হাতে তুলে নিতে বাধ্য করল। কৃষ্ণেন্দু চাকীর আঁকা। ভেতরের প্রত্যেক পাতায় আঁকা ছবিও তাঁর।
বইটির ভূমিকায় লেখক লিখেছেন, বাড়ির ছোটদের জন্য ইংরেজিতে লেখা ছড়া গুলো তিনি বাংলা ভাষায় অনুবাদ করতেন। বাড়ির ছোটরা বড় হয়ে যেতে অনুবাদগুলি বাড়িতেই পরে ছিল। এর পর সত্যজিৎ রায়ের তোড়ায় বাঁধা ঘোড়ার ডিম প্রকাশিত হয়। তিনি উৎসাহের বশে অনুবাদগুলি সত্যজিৎ রায়ের কাছে পাঠান। তিনি জানান, এগুলি ছাপার প্রয়োজন আছে। কিন্তু বহু বছর কবিতাগুলি ছাপা হয়নি। অবশেষে ২০১২ সালে পরম্পরা প্রকাশন ছাপার উদ্যোগ নেয় এবং বইটি প্রকাশিত হয়।
মাত্র তিরিশ পাতার বই। মোট ছড়া আছে চব্বিশটা। প্রত্যেক পাতায় কৃষ্ণেন্দু চাকীর অলংকরণ। বাচ্চা সহ বড়দেরও ভালোলাগার। অনুবাদ খুব সুন্দর। একটা উদাহরণ দিই-

Humpty Dumpty sat on a wall,
Humpty Dumpty had a great fall;...


হিমপুটি ডিমফুটি বসেছিল পাঁচিলে
আচমকা কুপোকাত, কোথায় কে হাঁচিলে?...


মাত্র ২৪টি ছড়া আছে। তাই উদাহরণ আর দিচ্ছি না। অনুবাদ নিয়ে আলোচনাও করলাম না। কিনে নিয়েই পড়তে বলব সবাইকে। ভালো-মন্দ নিজেরাই ঠিক করে নেবেন আশা রাখি।


আংলা-বাংলা
লেখক অমূল্যভূষণ পাল
প্রচ্ছদ ও অলংকরণ কৃষ্ণেন্দু চাকী
পরম্পরা
মূল্য ৪০.০০ টাকা।

No comments:

Post a Comment